একটি ট্যুরিস্ট গাইড কি?: ট্যুর গাইড বা ট্যুরিস্ট গাইড হল আতিথেয়তা এবং ভ্রমণ শিল্পের সদস্য যারা দর্শনার্থীদের দর্শনীয় স্থানের চারপাশে দেখায়।  ট্যুর গাইডগুলি ঐতিহাসিক স্থান, জাদুঘর, ভৌগলিক গন্তব্য এবং বহিরঙ্গন ভ্রমণের মাধ্যমে দল বা ব্যক্তিদের নেতৃত্ব দিতে পারে।  সাধারণত, ট্যুর গাইডদের প্রাসঙ্গিক সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং ব্যবহারিক জ্ঞান থাকে যা তারা পর্যটকদের সাথে ভাগ করে নিতে পারে।  কোম্পানি এবং সংস্থাগুলি প্রায়ই অতিথিদের জন্য একটি সার্থক অভিজ্ঞতা প্রদানের জন্য গাইড ভাড়া করে, গাইড তাদের নির্বাচিত গন্তব্য, সংস্কৃতি বা বিনোদনমূলক কার্যকলাপ সম্পর্কে ব্যতিক্রমী জ্ঞান এবং দক্ষতার অধিকারী হতে পারে।

একজন ট্যুর গাইড কি করে?: ট্যুর গাইড অনেক পরিষেবা প্রদান করে এবং তাদের দায়িত্ব নির্ভর করে তারা যে ধরনের ট্যুর গাইড।  যদিও গোষ্ঠীর আকার, পরিবহন পদ্ধতি, বয়স এবং ভ্রমণের দৈর্ঘ্য ভিন্ন হতে পারে, ট্যুর গাইড সাধারণত অতিথিদের বিনোদন দেওয়ার জন্য, প্রশ্নের উত্তর দেওয়ার জন্য এবং তারা যে গোষ্ঠী বা ব্যক্তিদের গাইড করছেন তাদের সাথে প্রাসঙ্গিক তথ্য ভাগ করে নেওয়ার জন্য দায়ী।

এখানে কিছু সাধারণ দায়িত্ব এবং দায়িত্ব রয়েছে যা আপনি একজন গাইড হিসাবে কাজ করার আশা করতে পারেন:

শেখা: সাধারণত, ট্যুর গাইডের কাছে গন্তব্য, সময়কাল বা কার্যকলাপ সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকে।  একজন গাইডের এই বিষয়ে ব্যক্তিগত আগ্রহ থাকতে পারে, তবে তাদের নিয়োগকর্তা তাদের অনুরোধ করতে পারেন একটি আনুষ্ঠানিক প্রশিক্ষণ সম্পূর্ণ করতে তাদের তথ্য সংগ্রহ করতে সাহায্য করতে যা পর্যটকদের আগ্রহ বা উপকার করতে পারে।

অভ্যর্থনা ও স্বাগত অতিথি: ট্যুরটি যতদিনই চলুক না কেন, বেশিরভাগ গাইড তাদের অতিথিদের সাথে যোগাযোগ করার চেষ্টা করে।  তারা সাধারণত একটি ভূমিকা দিয়ে শুরু করে যার মধ্যে সবাইকে স্বাগত জানানো এবং সফরের শুরু ঘোষণা করা জড়িত।

নিরাপত্তা পদ্ধতি ব্যাখ্যা করা: যদি কোনো গাইড কোনো অভিযানে নেতৃত্ব দিচ্ছেন, কোনো অনিরাপদ এলাকায় ভ্রমণ করছেন বা কোনো যানবাহন থেকে পথপ্রদর্শন করছেন, তাহলে তারা অতিথিদের যে কোনো অবস্থার বিষয়ে অবগত হওয়া প্রয়োজন বা সেক্ষেত্রে তারা যে পদ্ধতিগুলি গ্রহণ করতে পারে সে বিষয়ে কিছুক্ষণ সময় নিতে পারেন।  জরুরি অবস্থা.

সামগ্রী সরবরাহ করা: কিছু ট্যুরে ব্রোশার, মানচিত্র এবং অডিও রেকর্ডিংয়ের মতো শেখার উপকরণ থাকে।  অন্যদের বিশেষ গিয়ার বা ইউনিফর্মের প্রয়োজন হতে পারে।  গাইড নিশ্চিত করে যে গ্রুপের প্রত্যেকেরই প্রয়োজনীয় সরবরাহের অ্যাক্সেস রয়েছে এবং এটি ব্যবহারের পরে সরঞ্জামগুলি রক্ষণাবেক্ষণের দায়িত্বও থাকতে পারে।

অতিথির প্রয়োজনে সাড়া দেওয়া: সফরের সময়কালের জন্য, গাইড তাদের অতিথিদের আরাম এবং সুস্থতার জন্য দায়ভার হতে পারে।  এর অর্থ হতে পারে প্রয়োজনীয় থাকার ব্যবস্থা করা, প্রাথমিক চিকিৎসা জরুরী পরিস্থিতিতে সাড়া দেওয়া এবং অতিথিদের উদ্বেগের সমাধান করা।  একইভাবে, ট্যুর গাইডদের মূল্য, ট্রিপের দৈর্ঘ্য এবং তাদের ট্যুরের ফ্রিকোয়েন্সি সম্পর্কে তথ্য দিতে হতে পারে।

গাইডিং ট্যুরিস্ট: নাম থেকেই বোঝা যাচ্ছে, গাইড হিসেবে কাজ করার একটি প্রধান দায়িত্ব হল ট্যুরে নেতৃত্ব দেওয়া গ্রুপ এবং ব্যক্তিদের।  এর জন্য গাইডের প্রয়োজন হতে পারে রুটটি আগে থেকে ম্যাপ করে রাখা এবং তারা পথের ধারে যে স্থানগুলি দিয়ে যায় সে সম্পর্কে তাদের অতিথিদের সাথে আকর্ষণীয় তথ্য শেয়ার করার জন্য।

ভাষার অনুবাদ: যদিও সবসময় প্রয়োজন হয় না, বিদেশী দেশে কাজ করা গাইডদের জন্য স্থানীয় ভাষা জানা সহায়ক হতে পারে।  কিছু ট্যুর গাইডিং কাজের জন্য গাইডের দ্বিভাষিক হওয়ার প্রয়োজন হতে পারে যাতে তারা লিখিত যোগাযোগ ব্যাখ্যা করতে পারে, স্থানীয়দের সাথে যোগাযোগ করতে পারে এবং বিভিন্ন গ্রাহকদের সাথে যোগাযোগ করতে পারে।

সময়সূচী: কিছু ট্যুরের জন্য টিকিট কেনা, রিজার্ভেশন করা এবং সময়সীমার মধ্যে কাজ করার জন্য গাইডের প্রয়োজন হয়।  তাদের জন্য আগে থেকেই ভ্রমণের পরিকল্পনা করা গুরুত্বপূর্ণ হতে পারে যাতে তারা কোনো সমস্যা বা বিশেষ থাকার ব্যবস্থা আশা করতে পারে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *