টাইমস হাইয়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং 2023-এ 104টি দেশ এবং বিভিন্ন অঞ্চল জুড়ে 1,799টি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে, যা তাদের এখন পর্যন্ত বৃহত্তম এবং সবচেয়ে বৈচিত্র্যময় বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং করে তুলেছে।

এই টেবিলটি 13টি সতর্কভাবে ক্যালিব্রেট করা কর্মক্ষমতা সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা চারটি ক্ষেত্রে একটি প্রতিষ্ঠানের কর্মক্ষমতা পরিমাপ করে: শিক্ষা, গবেষণা, জ্ঞান স্থানান্তর এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি।

এই বছরের র‌্যাঙ্কিং 15.5 মিলিয়নেরও বেশি গবেষণা প্রকাশনা জুড়ে 121 মিলিয়ন উদ্ধৃতি বিশ্লেষণ করেছে এবং বিশ্বব্যাপী 40,000 বিশেষজ্ঞদের সমীক্ষার প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত করেছে। সামগ্রিকভাবে, আমরা 2,500 টিরও বেশি প্রতিষ্ঠান থেকে 680,000 ডেটাপয়েন্ট সংগ্রহ করেছি যা ডেটা জমা দিয়েছে৷

বিশ্বব্যাপী শিক্ষার্থী, শিক্ষক, সরকার এবং শিল্প বিশেষজ্ঞদের দ্বারা বিশ্বস্ত, এই বছরের লিগ টেবিলটি প্রকাশ করে যে কীভাবে বিশ্বব্যাপী উচ্চ শিক্ষার ল্যান্ডস্কেপ পরিবর্তন হচ্ছে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং 2023 পদ্ধতি:

অক্সফোর্ড ইউনিভার্সিটি টানা সপ্তমবারের মতো র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে রয়েছে, তবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় গত বছর যৌথ পঞ্চম থেকে যৌথ তৃতীয় স্থানে উঠে এসেছে।

সর্বোচ্চ নতুন এন্ট্রি হল ইতালির হিউম্যানিটাস ইউনিভার্সিটি, 201-250 বন্ধনীতে স্থান পেয়েছে।

177টি প্রতিষ্ঠান সহ মার্কিন যুক্তরাষ্ট্র হল সামগ্রিকভাবে সর্বাধিক প্রতিনিধিত্ব করা দেশ, এবং শীর্ষ 200 (58) তেও সবচেয়ে বেশি প্রতিনিধিত্ব করে।

মেনল্যান্ড চীন এখন শীর্ষ 200-এ চতুর্থ-সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠান রয়েছে (গত বছরের 10টির তুলনায় 11), অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে গেছে, যা পঞ্চম স্থানে নেমে গেছে (নেদারল্যান্ডসের সাথে যৌথ)।

পাঁচটি দেশ প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ে প্রবেশ করেছে – সবগুলোই আফ্রিকার (জাম্বিয়া, নামিবিয়া, মোজাম্বিক, জিম্বাবুয়ে এবং মরিশাস)।

হার্ভার্ড শিক্ষার স্তম্ভের শীর্ষে, অক্সফোর্ড গবেষণা স্তম্ভের নেতৃত্ব দেয়। আন্তর্জাতিক স্তম্ভের উপরে রয়েছে ম্যাকাও ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

সামগ্রিকভাবে, 1,799টি বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্ক করা হয়েছে। আরও 526টি বিশ্ববিদ্যালয় “প্রতিবেদক” মর্যাদা সহ তালিকাভুক্ত হয়েছে, যার অর্থ তারা ডেটা সরবরাহ করেছে কিন্তু র্যাঙ্ক পাওয়ার জন্য আমাদের যোগ্যতার মানদণ্ড পূরণ করেনি, এবং চূড়ান্ত টেবিলে রিপোর্টার হিসাবে প্রদর্শিত হতে সম্মত হয়েছে৷

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *