শিক্ষার গুরুত্বকে অতিরিক্ত মূল্যায়ন করা যায় না, কারণ এটি একটি উজ্জ্বল এবং সফল ভবিষ্যতের চাবিকাঠি। রিয়া’স  ফাউন্ডেশনে, এটা আমাদের দৃঢ় বিশ্বাস যে সমস্ত শিশু একটি মানসম্পন্ন শিক্ষা পাওয়ার সুযোগ পাওয়ার যোগ্য, কারণ এটি তাদের জন্য তাদের প্রকৃত সম্ভাবনা উপলব্ধি করার সর্বোত্তম উপায়। আমাদের ফোকাস শিশুদের শেখার এবং বিকাশের সুযোগ প্রদান করা, যাতে তারা বড় হয়ে তাদের সম্প্রদায়ের একটি অবিচ্ছেদ্য এবং সুস্থ অংশ হতে পারে।

লাইবেরিয়ার স্কুলগুলো বেহাল অবস্থায় আছে ২০০৩ সালে শেষ হওয়া ১৪ বছরের গৃহযুদ্ধের সময় লাইবেরিয়ার বেশিরভাগ স্কুলগুলি ব্যবহারযোগ্যতার বাইরে ক্ষতিগ্রস্ত হয়েছিল৷ সেগুলি পুনর্নির্মাণের জন্য সরকারের কাছে তহবিল বা জনবল নেই৷ কয়েকটি উপলব্ধ রাষ্ট্রীয় বিদ্যালয় প্রধানত মনরোভিয়াতে অবস্থিত, এবং কার্যকর হওয়ার জন্য যোগ্য শিক্ষক, অর্থ এবং সুবিধার অভাব রয়েছে।* বিল্ডিংগুলিতে নিরাপদ পানীয় জল, ল্যাট্রিন এবং উপযুক্ত চেয়ারের মতো সুবিধার অভাব রয়েছে। অনেক স্কুল মারাত্মকভাবে উপচে পড়া, এবং অনেক ক্ষেত্রে ছাত্রদের মেঝেতে বসতে হয়।

একটি শিক্ষা জাগানো কল
যেসব স্কুল খোলা আছে, অনেকেরই যোগ্য কর্মী নেই। “লাইবেরিয়া এডুকেশন ক্রাইসিস: একটি ৩-পার্ট সিরিজ রিভিলস স্কুলস ইন ক্যাওস” অনুসারে অনেক লোক যারা স্কুলগুলি চালু রাখার চেষ্টায় পদার্পণ করেছিল তারা যোগ্য শিক্ষক ছিল না। উপরে উল্লিখিত “লাইবেরিয়া এডুকেশন ক্রাইসিস” এর উপর তার প্রবন্ধে, মে আজংগো বলেছেন, “লাইবেরিয়ার স্কুলে শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রী বা সহযোগী ডিগ্রী ছাড়া ২০০০০০ অপ্রশিক্ষিত শিক্ষক রয়েছে।” অনেক শিক্ষক অবৈতনিক স্বেচ্ছাসেবক। শিক্ষাগত সংকটের মধ্য দিয়ে দেশকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করলেও, ফলাফলগুলি নিজেদের জন্যই কথা বলে: ২০১৩ সালে একটি বিশাল জাগরণ কল, যখন লাইবেরিয়া বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৫০০০ আবেদনকারীদের প্রত্যেকে প্রবেশিকা পরীক্ষায় ব্যর্থ হয়েছিল।

সংখ্যাগুল নিজেদের জন্য কথা বলে
২০০০ সালে, লাইবেরিয়ান প্রাপ্তবয়স্কদের গড়ে ২.৫ বছর স্কুলে পড়াশোনা করা হয়েছিল। ১৫-২৪ বছর বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য ২০১৭ সাক্ষরতার হার, যারা নিজেদের সম্পর্কে একটি সাধারণ সম্পূর্ণ বাক্য লিখতে এবং পড়তে সক্ষম, ছিল ৪৯%। প্রাথমিক-স্কুল বয়সের বাষট্টি শতাংশ শিশু বর্তমানে স্কুলে নেই, এবং মাধ্যমিক বিদ্যালয়ে এই শতাংশ নাটকীয়ভাবে বৃদ্ধি পায়। লাইবেরিয়ার ৪৮% শিশু যারা প্রাথমিক গ্রেডে স্কুলে যায়, তাদের মধ্যে ৬৫% ছেলে এবং ৭৩% % বালিকা গ্রেড ৫ এর মধ্যে ঝরে পড়ে। এবং মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নিট নথিভুক্তি মাত্র ৩৪% শিক্ষা ব্যবস্থা ঠিক করতে হবে

শিক্ষা অনেক কারণে গুরুত্বপূর্ণ
আমরা বর্তমানে লাইবেরিয়ার সবচেয়ে দরিদ্র সম্প্রদায়ের দিকে মনোনিবেশ করছি, যেখানে পরিস্থিতি প্রতিদিনই খারাপ হচ্ছে। লাইবেরিয়ার জনগণকে জীবনের মৌলিক সুযোগ-সুবিধা, যেমন খাদ্য, বিশুদ্ধ পানি, আশ্রয় এবং শিক্ষা প্রদান করা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। কিন্তু আমরা যতই পরিশ্রম করি না কেন, মানসম্পন্ন শিক্ষা ছাড়া আর কিছুই মানুষের জীবন পরিবর্তন করতে পারে না।

শিক্ষা একটি মানুষ এবং তাদের জাতির সুস্থ বিকাশের চাবিকাঠি। শিশুদের এটি প্রদান করা নিশ্চিত করবে তাদের ভবিষ্যত প্রজন্ম একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে তাকানোর সুযোগ পাবে। এই লক্ষ্য অর্জনের জন্য, আমরা রিয়া ফাউন্ডেশনে আপনার অনুদান চাইছি, যা আমাদের এই যোগ্য লক্ষ্য অর্জনে সাহায্য করার জন্য জরুরিভাবে প্রয়োজন।

মানসম্পন্ন শিক্ষক
আমাদের লক্ষ্য হল এমন শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া যারা লাইবেরিয়ার নিঃস্ব, ক্ষতিগ্রস্ত এবং প্রত্যন্ত অঞ্চলে যেতে পারে এবং শিশুদের পিতামাতা এবং অভিভাবকদের সাথে কাজ করে তাদের শিক্ষা অর্জনে উৎসাহিত করতে পারে-যোগ্য শিক্ষক, যারা শুধুমাত্র গ্রেড স্কুলে পড়াতে পারে না, কিন্তু উচ্চ বিদ্যালয়ের বিষয়গুলি ছাত্রদের কলেজ এবং ট্রেড স্কুলের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য প্রস্তুত করতে, তাদের কর্মজীবনের লক্ষ্যগুলি যেমন নার্সিং এবং সাংবাদিকতা, মেকানিক এবং কৃষিবিদদের অনুসরণ করতে সক্ষম করে। পাশাপাশি সঠিক পুষ্টি এবং স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে, আমরা এমন একটি সম্প্রদায় গড়ে তুলব যা শেখার জন্য নিরাপদ এবং একটি সফল ভবিষ্যতের দিকে প্রচেষ্টার জন্য অনুপ্রাণিত।

রিয়া’স ফাউন্ডেশনে, আমাদের লক্ষ্য হল শিশুদের শিক্ষামূলক সরঞ্জাম এবং সুযোগ প্রদান করা যা তাদের স্বাধীন চিন্তাবিদ এবং ভবিষ্যতের নেতা হতে অনুপ্রাণিত করে। শিক্ষাই তাদের আগামীকালকে উন্নত করার চাবিকাঠি। আপনার অনুদান তাদের একটি উজ্জ্বল ভবিষ্যতের দরজা খুলতে সাহায্য করবে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *