ব্যাঙ্কিংয়ের ইতিহাস প্রথম প্রোটোটাইপ ব্যাঙ্কগুলির সাথে শুরু হয়েছিল, অর্থাৎ, বিশ্বের বণিকরা, যারা কৃষক এবং ব্যবসায়ীদের শস্য ঋণ দিয়েছিল যারা শহরের মধ্যে পণ্য বহন করেছিল। এটি আসিরিয়া, ভারত এবং সুমেরিয়ায় ২০০০ খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি ছিল। পরবর্তীতে, প্রাচীন গ্রীসে এবং রোমান সাম্রাজ্যের সময়, মন্দির ভিত্তিক ঋণদাতারা আমানত গ্রহণ করার সময় এবং অর্থ পরিবর্তন করার সময় ঋণ দিয়েছিল। প্রাচীন চীন ও ভারতে এই সময়ের প্রত্নতত্ত্বও অর্থ ধার দেওয়ার প্রমাণ দেখায়।

অনেক পণ্ডিত আধুনিক ব্যাঙ্কিং ব্যবস্থার ঐতিহাসিক শিকড়গুলি মধ্যযুগীয় এবং রেনেসাঁর ইতালি, বিশেষ করে ফ্লোরেন্স, ভেনিস এবং জেনোয়ার সমৃদ্ধ শহরগুলিতে খুঁজে পেয়েছেন। বার্দি এবং পেরুজ্জি পরিবারগুলি ১৪ শতকের ফ্লোরেন্সে ব্যাঙ্কিংয়ে আধিপত্য বিস্তার করেছিল, ইউরোপের অন্যান্য অনেক জায়গায় শাখা স্থাপন করেছিল। ১৩৯৭ সালে জিওভানি মেডিসি দ্বারা প্রতিষ্ঠিত মেডিসি ব্যাংক ছিল সবচেয়ে বিখ্যাত ইতালীয় ব্যাংক। এখনও বিদ্যমান প্রাচীনতম ব্যাঙ্ক হল Banca Monte dei Paschi di Siena, যার সদর দফতর সিয়েনা, ইতালিতে, যেটি 1472 সাল থেকে একটানা কাজ করছে। 2002 এর শেষ অবধি, এখনও চালু থাকা প্রাচীনতম ব্যাঙ্কটি ছিল ইতালির নেপলস-এ সদর দফতরে অবস্থিত ব্যাঙ্কো ডি নাপোলি, যা 1463 সাল থেকে চালু ছিল।

ব্যাঙ্কিংয়ের বিকাশ উত্তর ইতালি থেকে সমগ্র পবিত্র রোমান সাম্রাজ্য জুড়ে এবং 15 এবং 16 শতকে উত্তর ইউরোপে ছড়িয়ে পড়ে। এটি 17 শতকে ডাচ প্রজাতন্ত্রের সময় আমস্টারডামে এবং 18 শতকের পর থেকে লন্ডনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ভাবন দ্বারা অনুসরণ করা হয়েছিল। বিংশ শতাব্দীতে, টেলিকমিউনিকেশন এবং কম্পিউটিং এর উন্নয়ন ব্যাঙ্কের কার্যক্রমে বড় ধরনের পরিবর্তন ঘটায় এবং ব্যাঙ্কগুলিকে নাটকীয়ভাবে আকার ও ভৌগলিক বিস্তারে বৃদ্ধি পেতে দেয়। 2007-2008 সালের আর্থিক সঙ্কট বিশ্বের কয়েকটি বৃহত্তম ব্যাঙ্ক সহ অনেকগুলি ব্যাঙ্ক ব্যর্থতার কারণ হয়েছিল এবং ব্যাঙ্ক নিয়ন্ত্রণ সম্পর্কে অনেক বিতর্ককে উস্কে দিয়েছিল।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *